ভারতীয় ফুটবল দলে আমেরিকার নমিত । আনন্দবাজার পত্রিকা - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

ভারতীয় ফুটবল দলে আমেরিকার নমিত । আনন্দবাজার পত্রিকা

Share This

আরাতা ইজুমিকে মনে আছে নিশ্চই। সুদূর জাপান থেকে উড়ে এসেছিলেন ভারতের ক্লাবে খেলতে। এশিয়ান কোটায় দাঁপিয়ে খেলেছেন কলকাতার ক্লাব ইস্টবেঙ্গলে। এর পরই চলে যান পুণে এফসি দলে। বিয়েও করেন পুণেরই একজনকে। তার পরই শুরু হয় ভারতের নাগরিকত্ব নেওয়ার তোড়জোড়।
ভারতীয় বাবা, জাপানি মায়ের সন্তান আরাতা কখনও দেখেননি বাবাকে। জাপানে মা-র কাছেই কষ্ট করে বেড়ে ওঠা। শুনেছেন, তিনি যখন খুব ছোট তখনই বাবা হঠাৎই উধাও হয় যান। আর ফেরেননি। ভারতে এসেও অনেক খুঁজেছেন বাবাকে। দেখা করেছিলেন বাবার পরিবারের সঙ্গেও কিন্তু দেখা পাননি বাবার। এর পর হঠাৎই একদিন সেই সুদিন আসে। জাপানের পাসপোর্ট ছেড়ে ভারতের নাগরিকত্ব পেয়ে যান আরাতা ইজুমি। খেলেছেন ভারতের জার্সি গায়েও। ইংল্যান্ডের মাইকেল চোপড়াও চেয়েছিলেন ভারতের হয়ে খেলতে কিন্তু ইংল্যান্ডের নাগরিকত্ব ছাড়তে না চাওয়ায় সে সুযোগ তিনি পাননি।
ইজুমির সঙ্গে নমিত দেশপাণ্ডের একটা পার্থক্য রয়েছে। ইজুমি ছিলেন জাপানেরই। নমিত অনাবাসী ভারতীয়। তাই দেশের হয়ে খেলতে বেশি কাঠখড় পোড়াতে হয়নি নমিতকে। আর কিছুদিন থাকলে হয়তো আমেরিকার নাগরিকত্বও পেয়ে যেত এই ফুটবলার। তেমনটা না হওয়ায় শুধু নিজেকে প্রমাণ করতে হয়েছে ফুটবল মাঠে। আমেরিকাতেই বেড়ে ওঠা। ২০০৬ সাল থেকে নমিতের পুরো পরিবার আমেরিকায় রয়েছে। সেই নমিত এ বার জায়গা করে নিলেন ভারতীয় অনূর্ধ্ব-১৭ ফুটবল দলে। যদিও ভারতীয় পাসপোর্ট রয়েছে নমিতের। কিন্তু ছোটবেলা থেকে আমেরিকায় থেকে ভারত তথা ভারতের ফুটবল সম্পর্কে তেমন কোনও ধারণাই তৈরি হয়নি তাঁর। কিন্তু ফেডারেশনের দল গড়ার খবরে আমেরিকা থেকে ব্রাজিল উড়ে গিয়েছিলেন নমিত।
 সেই সময় তৎকালীন কোচ নিকোলাই অ্যাডামের তত্ত্বাবধানে ব্রাজিলে শিবির করেছিল ভারতীয় দল। সেখানে ট্রায়ালে নমিতকে পছন্দ হয়ে যায় নিকোলাইয়ের। এর পর নিকোলাইকে বিদায় নিতে হয়। নমিতের কথা তখন কেউ জানতই না। নতুন কোচ লুই দে মাতোস দায়িত্ব নিয়ে গোয়া শিবির শুরু করতেই সেখানেও এসে হাজির হন নমিত। সেখানে চারদিন ট্রায়ালের পর অনূর্ধ্ব-১৭ ভারতীয় দলের সঙ্গে যোগ দেন তিনি। নতুন কোচ ও স্পটার অভিষেক যাদব দু’জনেরই মনে ধরেছে নমিতকে। যে কারণে আগামী মাসে পর্তুগালে ভারতীয় দলের সঙ্গে যাচ্ছেন নমিত। তার আগে তাঁর স্কুলের কিছু অ্যাসাইনমেন্ট শেষ করতে হবে। ভারতীয় দল এই মুহূর্তে ইউরোপ ট্যুরে রয়েছে। পর্তুগাল, স্পেন, ইতালি ও হাঙ্গেরির সঙ্গে বেশ কিছু ফ্রেন্ডলি খেলবে ভারত। ৬ থেকে ২৮ অক্টোবর ভারতের মাটিতে বসতে চলেছে যুব ফুটবল বিশ্বকাপের আসর। সেন্ট্রাল ডিফেন্সে দারুণ খেলে মুগ্ধ করেছেন তিনি।

No comments:

Post a Comment

Pages