জাকার্তায় সেরা গোপীচন্দের কন্যা গায়ত্রী | আনন্দবাজার পত্রিকা - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

জাকার্তায় সেরা গোপীচন্দের কন্যা গায়ত্রী | আনন্দবাজার পত্রিকা

Share This
প্রতিভা: জাকার্তায় জুনিয়র গ্রঁ প্রি ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন গায়ত্রী। ছবি: টুইটার

বলা যেতে পারে, ভারতীয় ব্যাডমিন্টনের সুপার সানডে। বা এও বলা যেতে পারে, পুলেল্লা গোপীচন্দের কাছে সুপার সানডে।
একই দিনে সিঙ্গাপুরে তাঁর দুই ছাত্র সুপার সিরিজের ফাইনালে খেললেন। আবার অন্য দিকে জাকার্তায় অনূর্ধ্ব ১৫ ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন হল তাঁর মেয়ে গায়ত্রী। এবং এখানেও ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই ভারতীয়। যেখানে গায়ত্রী ৫৬ মিনিটের লড়াইয়ে ২১-১১, ১৮-২১, ২১-১৬ হারিয়ে দেয় সামিয়া ফারুকি-কে। দু’জনে আবার ডাবলসে জুটি বেধে চ্যাম্পিয়নও হয়।

গায়ত্রীর মধ্যে প্রতিভার ছাপ কিন্তু অনেক আগে থেকেই দেখা গিয়েছিল। বাবা-র কোচিংয়ে যে প্রতিভার ধার ক্রমে বেড়েছে। দিনে সাত ঘণ্টার প্র্যাকটিসের ফলও এখন পাওয়া যাচ্ছে হাতেনাতে। বছর তেরোর এই মেয়েটি নিজের প্র্যাকটিস সূচি নিয়ে বলেছে, ‘‘আমি জানি ব্যাডমিন্টনের জন্য আমাকে অনেক কিছু ছাড়তে হচ্ছে। বন্ধুদের সঙ্গে সময় কাটাতে পারি না। কিন্তু আমি সব কিছু ছাড়তে রাজি একটা স্বপ্নপূরণের জন্য।’’ কী সেই স্বপ্ন? গোপী-কন্যা বলেছেন, ‘‘আমি চাই এক দিন দেশের হয়ে অলিম্পিক্সে নামতে। দেশকে গর্বিত করতে।’’ গায়ত্রীর মা পি ভি ভি লক্ষ্মী বলেছেন, ‘‘আমরা ওর খেলার উন্নতির জন্য সব রকম ভাবে সাহায্য করতে তৈরি। বাকিটা মেয়ের হাতে।’’

সিঙ্গাপুর ওপেন এবং জাকার্তা আন্তর্জাতিক জুনিয়র গ্রঁ প্রিঁ-তে ভারতীয় ব্যাডমিন্টনের এই সাফল্য কিন্তু একটা জিনিস ভাল করেই বুঝিয়ে দিচ্ছে। গোপীর কোচিংয়ে পি ভি সিন্ধুর পরে আরও তারকা উঠে আসছে। যারা সিন্ধুর থেকে ব্যাটন তুলে নিয়ে ভারতের পরের প্রজন্মের ব্যাডমিন্টনকে এগিয়ে নিয়ে যেতে তাঁরা তৈরি।  

No comments:

Post a Comment

Pages