বিশ্বকাপ ফুটবলঃ তারকা পরিচয় - ফ্র্যান্কো বারেসি | দীপ্তাশিস দাসগুপ্ত - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

বিশ্বকাপ ফুটবলঃ তারকা পরিচয় - ফ্র্যান্কো বারেসি | দীপ্তাশিস দাসগুপ্ত

Share This


একদিন একদিন করে ক্রমশ বিশ্বকাপ এগিয়ে আসছে। সব দলই শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। বর্তমান যুগে আক্রমণের সাথে রক্ষণ ও শক্তিশালী করা খুব ই জরুরী। আর এই রক্ষণ ভাগের খেলোয়াড়ের কথা মনে হলেই একজনের কথা মনে পরে যে কিনা বিপক্ষের সিংহ ভাগ আক্রমণ একার হাতেই রুখে দিতেন শুধুমাত্র তাঁর প্রত্যুৎপন্নমতিত্ব ও নিখুঁত অনুমান ক্ষমতার দ্বারা। তাঁর নাম Franco Baresi ।  ইতালি তথা সমগ্র ফুটবল বিশ্বের অন্যতম সমীহ জাগানো নাম। রক্ষণভাগে যার উপস্তিতি বিশ্বের তাবড় তাবড় ফরওয়ার্ড দের রাতের ঘুম কেড়ে নিত। পাওলো মালদিনি তাঁর সম্পর্কে বলেছেন “He was special.” 



তাঁর ২০ বছরের ক্লাব ফুটবলজীবনের পুরোটাই তিনি কাটিয়েছেন A.C. Milan এর লাল-কালো জার্সি গায়ে, যার মধ্যে ১৫ বছর তিনি ছিলেন অধিনায়ক। যার অবসর গ্রহণ করার সাথে সাথে A.C. Milan এর ৬ নম্বর জার্সি টি তুলে দেওয়া হয় তাঁকে সম্মান প্রদর্শনের খাতিরে, সেই বারেসির জন্ম ইতালির Travaglito, Lombardy তে। একটি অখ্যাত জায়গা শুধুমাত্র তাঁর অসাধারণ খেলার জন্যে বিখ্যাত হয়ে গেছে। ১৭ বছর বয়েসে তিনি তাঁর পেশাদার ফুটবল জীবন আরম্ভ করেন। মজার ব্যপার হল, সর্বপ্রথম পেশাদার ফুটবলার হিসেবে তিনি যে ক্লাব টিতে trial দিতে গিয়েছিলেন, সেটি কিন্তু A.C. Milan নয়। সেটি ছিল Internazionale । যারা তাঁকে trial এ বাতিল করে তাঁর ভাই Giuseppe কে দলে নেয়। তারপর সেখান থেকে তিনি যান A.C. Milan এ। ১৯৭৮ এর ২৩ এ এপ্রিল তিনি প্রথম পেশাদার ফুটবল ম্যাচে অংশ নেন। ১৯৭৮-১৯৭৯ তে অসামান্য অবদান রেখে দশম Serie A খেতাব জিততে সাহায্য করেন A.C. Milan কে । 



এরপরে যদিও একটা কালো অধ্যায়ের সূচনা হয় এই ক্লাবে। ম্যাচ গড়াপেটা তে জড়িত থাকার অভিযোগে A.C. Milan কে Serie B তে দু দুবার অবনমিত করে দেওয়া হয়। কিন্তু এই দুঃসময় তেও A.C. Milan কে ছেড়ে যাননি বারেসি। বরং সেই দুঃসময়ে দুবারই A.C. Milan কে Serie B তে চ্যাম্পিয়ন করে Serie A তে তোলেন যে ক্লাবের হয়ে তিনি ৩ টি UEFA Champions League খেতাব, ৬ টি Serie A খেতাব, ৪ টি Supercoppa Italiana খেতাব, ২ টি European Super Cup খেতাব এবং  ২ টি Intercontinental Cup জেতেন। A.C. Milan এর হয়ে মোট ৫৩১ টি ম্যাচ খেলে ১৬ টি গোল করেন। এতো শুধু ক্লাবের হয়ে তাঁর খেলা অসাধারণ ফুটবলের কিছু নমুনা। এছাড়াও ইতালি জাতীয় দলের হয়েও তিনি বহু অসাধারণ ম্যাচ খেলেছেন। 



১৯৮২ সালে ইতালির বিশ্বকাপ জয়ী দলে তিনি ছিলেন ও ১৯৯০ সালে বিশ্বকাপে ইতালি কে তৃতীয় স্থান প্রাপ্ত করান। এরপরে তাঁকে ইতালি র জাতীয় দলের অধিনায়ক করে দেওয়া হয় ও ১৯৯৪ তে তাঁর শেষ বিশ্বকাপে রানার্স করান ইতালি কে। সেই ১৯৯৪ বিশ্বকাপ, যার ফাইনাল খেলাটি বিখ্যাত হয়ে আছে Roberto Baggio র পেনাল্টি মিস করার জন্য। সেদিন ফাইনালে ব্রাজিল এর বিরুদ্ধে অসাধারণ ফুটবল খেলে রুখে দেন Romario, Bebeto, Mauro Silva দের যাবতীয় আক্রমণ কিন্তু সারা ম্যাচ গোল শূন্য থাকার পর দুর্ভাগ্য বশত tiebreaker এ হার মানতে হয় ইতালি কে। এছাড়াও তিনি ১৯৮০ ও ১৯৮৮ তে ইতালির হয়ে UEFA Euro Championship এ খেলেন, ও ১৯৮৪ তে Olympics এও খেলেন, এবং ইতালি প্রত্যেকটিতেই semi final এ ওঠে। দেশের হয়ে তিনি ৮১ টি খেলাতে অংশগ্রহণ করেন ও ১ টি গোল করেন। কিন্তু এতো শুধুই পরিসংখ্যান। তাঁর মত অসাধারণ রক্ষণ ভাগের খেলোয়াড় ইতালি কেন, সারা বিশ্বেই খুব কম জন্মেছেন। 



একজন ভাল ডিফেন্ডার এর যা যা গুণ থাকা দরকার তা সব ই ছিল বারেসির। নিখুঁত অনুমান ক্ষমতা, ফাঁকা জায়গা ভরাট করার দক্ষতা সব ই ছিল। আরেকটি বড় গুণ ছিল তাঁর। কখনই দরকার না পরলে ট্যাকলে যেতেন না। কিন্তু যখন ট্যাকলে যেতেন একেবারেই ফস্কাতেন না। এছাড়া ও হেডিং ছিল দুর্দান্ত। সর্বোপরি যে দলের হয়ে খেলতেন সেই দলের রক্ষণ ভাগ কে রীতিমত নেতৃত্ব দিতেন। নেতৃত্ব দেবার একটা সহজাত ক্ষমতা ছিল তাঁর। আর যে দেশে তিনি জন্মেছেন সেই ইতালি তো বিখ্যাত ডিফেন্স এর জন্য। যে খ্যাতির জন্য কিছুটা হলেও তিনি কৃতিত্ব দাবী করতে পারেন। World Soccer Magazine এর সেরা ১০০ জন খেলোয়াড়ের তালিকাতে তিনি ১৯ তম স্থান পেয়েছেন। 



২০০৪ সালে ফিফার সেরা ১০০ জন খেলোয়াড়ের তালিকাতেও তিনি স্থান পান। তাঁর দূরদর্শিতা ছিল অসাধারণ। তাঁর খেলা এতটাই দুর্ধর্ষ ছিল যে তিনি হয়ে উঠেছিলেন সমস্ত উঠতি ডিফেন্ডার দের আদর্শ। Nils Liedholm তাঁর সম্পর্কে বলেছেন, “At 18, he already had the knowledge of a veteran”। এছাড়াও Ruud Gullit এর মন্তব্যটিও বেশ তাৎপর্যপূর্ণ। তিনি বলেছেন, “A leader at the back, very strong and quick, with an excellent understanding of the game. As a defender, he could do everything. A lot of the time, he would know what the attacker was going to do before they knew themselves! How do you get past someone like that?” এর থেকেই বোঝা যায়, কত বড় মাপের ফুটবলার ছিলেন তিনি।

No comments:

Post a Comment

Pages