ডায়মন্ড লিগে চতুর্থ, নিজের জাতীয় রেকর্ড ভাঙলেন নীরজ - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

ডায়মন্ড লিগে চতুর্থ, নিজের জাতীয় রেকর্ড ভাঙলেন নীরজ

Share This

৮৭.৪৩ মিটার দূরত্বে জ্যাভেলিন ছুঁড়লেন



দোহা ও নয়াদিল্লি, ৫ মে: নিজের জাতীয় রেকর্ড ভেঙে দোহা ডায়মন্ড লিগ সিরিজ মিটে চতুর্থ স্থানে শেষ করলেন ভারতের সেরা জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। শুক্রবার রাতে দোহাতে ২২ বছর বয়সী এই থ্রোয়ার ৮৭.৪৩ মিটার ছুঁড়লেন দ্বিতীয় প্রয়াসে। এর আগে নীরজ ৮৬.৪৮ মিটার ছুঁড়ে সোনা জিতে জাতীয় রেকর্ড গড়েছিলেন ২০১৬ সালে পোল্যান্ডে অনুষ্ঠিত বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে। ওটাই ওয়ার্ল্ড জুনিয়র সার্কিটে রেকর্ড হিসেবে অক্ষত আছে। যা সিনিয়র সার্কিটে ভেঙে দিলেন নীরজ। এখন তিনিই ভারতের একমাত্র বিশ্বমানের অ্যাথলিট। 

ডায়মন্ড লিগ মিটে নীরজ হারালেন ২০১৭ লন্ডন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপো জয়ী চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেচকে। জাকুব ৮৬.৬৭ মিটার ছুঁড়ে পাঁচ নম্বরে শেষ করে। গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ৮৬.৪৭ মিটার ছুঁড়ে সোনা জিতেছিলেন নীরজ। ডায়মন্ড লিগ মিটে নীরজের লড়াইটা বেশ কঠিন ছিল। তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন ওলিম্পিক চ্যাম্পিয়ন টমাস রোহলার, বিশ্বচ্যাম্পিয়ন জোহানেস ভেটার, আন্দ্রে হফম্যান। এই তিন জার্মান থ্রোয়ারই ‘৯০ মিটার’ ক্লাবের সদস্য। তবে নীরজের এই পারফরম্যান্স বলে দিচ্ছে, এই বছরেই তিনি ৯০ মিটার বা তাঁর বেশি দূরত্ব জ্যাভেলিন ছুঁড়তেই পারেন। 

ডায়মন্ড লিগে নীরজ প্রথম প্রয়াসে ৮১.১৭ মিটার ছোঁড়েন। দ্বিতীয় প্রয়াসেই তিনি রেকর্ড গড়েন (৮৭.৪৩ মিটার)। তার পরের তিনটি প্রয়াসে নীরজ ফাউল থ্রো করেন। ষষ্ঠ ও শেষ থ্রো’তে নীরজ ছোঁড়েন ৮১.০৬ মিটার। ৯১.৭৮ মিটার ছুঁড়ে রোহলার সোনা জিতেছেন। রুপো পান ভেটার (৯১.৫৬ মিটার)। তৃতীয় স্থানে শেষ করেন হফম্যান (৯০.০৮ মিটার)। নীরজ এরপর প্রতিদ্বন্দ্বিতা করবেন ইউজেন লেগ অব ডায়মন্ড লিগ সিরিজে। যা অনুষ্ঠিত হবে ২৬ মে আমেরিকায়। সেখানেও নীরজের লড়াই বিশ্বের সেরা জ্যাভেলিন থ্রোয়ার রোহলার, ভেটার, হফম্যান ও ভ্যাডলেচের বিরুদ্ধে। 

এদিকে, এবছরই ৯০ মিটার ছুঁড়বেন নীরজ চোপড়া, এমনই মনে কররেন বিশ্বচ্যাম্পিয়ন জ্যাভেলিন থ্রোয়ার জোহানেস ভেটার। গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে জীবনের দ্বিতীয় সেরা থ্রো করে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া (৮৬.৪৭ মিটার)। তারপরেই ২০ বছর বয়সী নীরজ বলেছিলেন, ৯০ মিটারের ক্লাবে তিনি শীঘ্রই যোগ দেবেন। এই প্রসঙ্গে ভেটার বলেন, ‘নীরজের বয়স অল্প। ওর ৮৮ থেকে ৯০ মিটার ছোঁড়ার ক্ষমতা রয়েছে। এবছরই সে এই লক্ষ্যে পৌঁছবে।’ ভেটারের ব্যক্তিগত সেরা থ্রো ৯৪.৪৪ মিটার। যাকে সার্কিটে বলা হয় ‘ওলিম্পিক চ্যানেল’।
সারা বিশ্বে ৯০ মিটারের বেশি ছুঁড়েছেন ১৮ জন থ্রোয়ার। এরমধ্যে ছ’জন সার্কিটে রয়েছেন। এরা হলেন, ইয়েগো, ভেটার, রোহলার, টেরো পিটকোমাকি, আন্দ্রেস হফম্যান ও এশিয়া রেকর্ডধারী চাও সান চেং। এরমধ্যে ইয়েগো প্রশংসা করেছেন নীরজের। তিনি বলেন, ‘৯০ মিটার অনায়াসেই ছুঁড়তে পারে নীরজ। দারুণ প্রতিভা। ওর ভবিষ্যৎ উজ্জ্বল। এলিট থ্রোয়ার হওয়ার যাবতীয় গুণ নীরজের মধ্যে রয়েছে। ওর দখলে রয়েছে ওয়ার্ল্ড জুনিয়র রেকর্ড। ফলে অনেকের থেকে এগিয়ে রয়েছে নীরজ।’ 

আরেক বিশ্বরেকর্ডধারী থ্রোয়ার উই হনের কাছে ট্রেনিং নিচ্ছেন নীরজ। যদি এবছর ৯০ মিটার তিনি ছুঁড়তে পারেন তাহলে বিশ্বের সর্বকনিষ্ঠ থ্রোয়ার হিসেবে তিনি এই লক্ষ্যে পৌঁছবেন। ভেটার মনে করেন, নীরজের সবচেয়ে বড় কৃতিত্ব হল, ও এমন একটা দেশ উঠে এসেছে সেখানে জ্যাভেলিন একেবারেই জনপ্রিয় নয়। সেখান থেকে এমন উজ্জীবিত পারফরম্যান্স ভাবা যায় না! ভেটারের কথায়, ‘জ্যাভেলিন গোটা বিশ্ব জুড়ে ক্রমশ জনপ্রিয় হচ্ছে। আফ্রিকা, এশিয়া থেকে অনেক তরুণ প্রতিভা উঠে আসছে। এটা খুবই ইতিবাচক দিক।’

No comments:

Post a Comment

Pages