ইস্টবেঙ্গল রক্ষণ ভাঙবোই, ডার্বির আগে হুঙ্কার ডিকাদের | আনন্দবাজার পত্রিকা - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

ইস্টবেঙ্গল রক্ষণ ভাঙবোই, ডার্বির আগে হুঙ্কার ডিকাদের | আনন্দবাজার পত্রিকা

Share This
জোরকদমে প্রস্তুতি চলছে মোহনবাগানের প্র্যাক্টিসে। বৃহস্পতিবার। ছবি: সুদীপ্ত ভৌমিক


ডার্বির তিন দিন আগে খালিদ জামিলের রক্ষণকে কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিলেন মোহনবাগানের দুই স্ট্রাইকার আনসুমানা ক্রোমা এবং দিপান্দা ডিকা।
ক্রোমা বৃহস্পতিবার বিকেলে যুবভারতীতে অনুশীলনের পর বলে দিলেন, ‘‘ইস্টবেঙ্গল রক্ষণ শ্লথ। আমাদের টিমে সনি নর্দে বা দিপান্দা ডিকার মতো গতিময় ফুটবলার আছে। আমরা সেটা কাজে লাগিয়ে যদি চাপ দিতে পারি, তা হলে ওদের রক্ষণ ভেঙে যাবে।’’ আর তার পাশে দাঁড়িয়ে গতবারের আই লিগের সর্বোচ্চ গোলদাতা ডিকার মন্তব্য, ‘‘টিভিতে ওদের খেলা দেখেছি। মিনার্ভা পঞ্জাব ম্যাচে স্ট্রাইকারে একা পড়ে যাচ্ছিলাম। ডার্বিতে সেটা যদি না হয় তা হলে, গোল করবই। ওদের রক্ষণ ভাঙার মতো শক্তি আমাদের আছে।’’
ক্রোমা কলকাতা লিগের ডার্বি খেললেও ডিকা এখনও এই ম্যাচ খেলেননি। তবে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে গোল করায় দু’জনের ট্র্যাক রেকর্ড ভাল। চার্চিল ব্রাদার্সের হয়ে ক্রোমার গোল আছে লাল-হলুদের বিরুদ্ধে, ডিকার আছে মহমেডান জার্সিতে।
এমনিতে কোচ ও ফুটবলারদের কথা বলার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে মোহনবাগানে। ইন্ডিয়ান সুপার লিগের মতোই ফুটবল বিভাগের কর্তারা ঠিক করেছেন দফায় দফায় ফুটবলারদের পাঠানো হবে মিডিয়ার সামনে। এ দিন পাঠানো হয় সঞ্জয় সেনের টিমের দুই স্ট্রাইকার ক্রোমা-ডিকার সঙ্গে গোলকিপার কোচ অর্পণ দে-ও। সেখানেই সবুজ-মেরুনের দুই স্ট্রাইকারের ডার্বি নিয়ে মনোভাব প্রকাশ্যে এসে পড়ে।
ইস্টবেঙ্গল-আইজল ম্যাচ দেখতে সহকারী কোচের সঙ্গে যুবভারতীতে গিয়েছিলেন ক্রোমা। টিমের একমাত্র ফুটবলার হিসাবে। কী দেখে এসেছেন, তা টিম মিটিংয়ে সবাইকে বলেওছেন জানিয়ে সোনালি চুলের লাইবেরিয়ান স্ট্রাইকার বলে দিলেন, ‘‘ইস্টবেঙ্গলের আসল শক্তি হল আল আমনা। ওই পুরো টিমটাকে চালায়। ওকে থামিয়ে দিতে পারলেই আমরা অনেক এগিয়ে যাব। ওদের হারাতে গেলে আমনাকে থামাতে হবে। মাঠে ছিলাম বলে ওদের রক্ষণের ফাঁক ফোকরগুলো দেখতে পেয়েছি।’’  আইজলের কাছে এ়ডুয়ার্ডো পেরেইরা-সালামরঞ্জন সিংহদের গোল হজম দেখে ক্রোমারা যে অক্সিজেন পাচ্ছেন, সেটা বারবার সামনে এসে পড়েছে তাদের কথাবার্তায়। ‘‘কলকাতা ডার্বি আর আই লিগ ডার্বি এক নয়। রবিবার অন্য ম্যাচ। মিনার্ভা ম্যাচে খুব খারাপ ভাবে পয়েন্ট নষ্ট করেছি। খুব হতাশ হয়েছিলাম। ডার্বি জিতলে সেটা কেটে যাবে।’’ সতীর্থ ক্রোমা এ কথা বলার পরই কলকাতা লিগের সর্বোচ্চ গোলদাতা ডিকার মন্তব্য, ‘‘ইস্টবেঙ্গলকে সমীহ করেও বলছি আমরা ওদের চেয়ে শক্তিশালী।  আমার লক্ষ্য এ বার সর্বোচ্চ গোলদাতার সঙ্গে খেতাবও। গতবার সবথেকে বেশি গোল করেও যা শিলং-এ পাইনি।’’ পরপর দুটো লিগ খেলে দুটোতেই সর্বোচ্চ গোলদাতা হয়েছেন ক্যামেরুনের এই ফুটবলার। লুধিয়ানায় মিনার্ভার বিরুদ্ধে অবশ্য প্রথম ম্যাচে খেলতেই পারেননি। সেই প্রসঙ্গ উঠলে ডিকা বললেন, ‘‘কোচকে বলেছি আমার সমস্যার কথা। স্ট্রাইকারে একা হয়ে যাচ্ছিলাম ওই ম্যাচে।’’ দুই বিদেশির কথা শুনেই মনে হচ্ছিল ডার্বি নিয়ে প্রচণ্ড আত্মবিশ্বাসী। এবং কী আশ্চর্য তাদের পাশে দাঁড়িয়ে কিপার কোচ অর্পণ দে-ও বলে দিলেন, ‘‘ইস্টবেঙ্গলের গোলকিপারকে দেখিনি। তবে এটা বলতে পারি ওই পজিশনে অভিজ্ঞতার জন্য আমাদের কিপার-ই এগিয়ে। শিল্টন পাল তো ভালো-মন্দ মিলিয়ে প্রচুর ডার্বি খেলেছে।’’
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের জন্য তৈরি যুবভারতীর অনুশীলন মাঠেই এ দিন প্রায় দু’ঘণ্টা ধরে পড়ে রইলেন সঞ্জয় সেন। কর্নার, ফ্রি কিক থেকে পজেশনাল ফুটবলের পাঠ দিলেন মোহনবাগান কোচ। তবে চোট সারিয়ে বহু দিন পর মাঠে নেমে দুই মিডিও ইউটা কিনওয়াকি এবং মহম্মদ আজহারউদ্দিন চমকে দিলেন। চোট যাতে না বাড়ে সে জন্য কিছুক্ষণ খেলিয়ে দু’জনকেই অবশ্য কোচ তুলে নিলেন। যেটুকু খেললেন তাতে জাপানি ইউটা কিন্তু নজর কাড়লেন। দু’পায়ে মাপা পাস বাড়িয়ে এবং অনেকখানি জায়গা নিয়ে খেলছিলেন তিনি। যদি শেষ পর্যন্ত তিনি ডার্বিতে শুরু থেকেই নামেন, তা হলে কিন্তু মোহনবাগান মাঝমাঠের চেহারা বদলে যেতে পারে।

No comments:

Post a Comment

Pages