সরলেন মর্গান | আজকাল - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

সরলেন মর্গান | আজকাল

Share This

রবিবার শিবাজিয়ান্স ম্যাচে হারের পরই আঁচ পাওয়া গিয়েছিল। আই লিগের দুটো ম্যাচ বাকি থাকতেই ইস্টবেঙ্গল কোচের পদ থেকে পদত্যাগ করলেন ট্রেভর জেমস মর্গান। সোমবার বিকেলেই ইস্টবেঙ্গল ক্লাবে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দেন সাহেব কোচ।

এ খবরের সত্যতা স্বীকার করে ক্লাবের শীর্ষকর্তা দেবব্রত সরকার জানান, তঁারা মর্গানের পদত্যাগপত্র পেয়েছেন।
মর্গানের সহকারী ওয়ারেন হ্যাকেটকে আগেই ছেঁটে ফেলেছিল ক্লাব। তাহলে বাকি দুটো ম্যাচের জন্য মেহতাব, ওয়েডসনদের প্র্যাকটিস কে করাবেন? ক্লাব সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার থেকে দলের অনুশীলনের দায়িত্ব নেবেন তিন প্রাক্তনী— মনোরঞ্জন ভট্টাচার্য, ভাস্কর গাঙ্গুলি ও তুষার রক্ষিত। আজ প্র্যাকটিসের পর তিন প্রাক্তন ফুটবলারের সঙ্গে আলোচনায় বসবেন ক্লাবের শীর্ষকর্তারা। সেই আলোচনায় এঁরা তিনজন নতুন কাকে দায়িত্ব দেওয়া যায়, সে বিষয়ে নতুন নাম সুপারিশ করবেন।
পরপর চার ম্যাচে বিশ্রী হার। মর্গানের ওপর ঘরে–বাইরে চাপ তৈরি হয়েছিল। তিনি যাতে পদত্যাগ করেন তার জন্য কর্তাদের চাপ তো ছিলই। সেইসঙ্গে সমর্থকদের ‘গো ব্যাক মর্গান’ স্লোগান। মর্গান নিজে থেকে পদত্যাগ করায় কর্তাদের ক্ষতিপূরণ বাবদ গচ্চার টাকাটা বেঁচে গেল। 
কর্তারা ঠিকই করেছিলেন, একান্তই মর্গান থেকে যাওয়ার মতো গোঁয়ার্তুমি করলে তাঁর মাথার ওপর কাউকে চাপিয়ে দেওয়া হবে। এমন ইঙ্গিত দিয়েছিলেন শীর্ষস্থানীয় এক কর্তা। ফেডারেশন কাপে নতুন কোচ নিয়োগের জন্য ভাবনাচিন্তা মর্গানের পদত্যাগ করা আগে থেকেই শুরু হয়ে গিয়েছিল। শিবিরে ছিল অনেক নাম। সে তালিকায় বিশ্বজিৎ ভট্টাচার্য, আর্মান্দো কোলাসো, করিম, ওয়েস্টউড, মৃদুল ব্যানার্জির নাম ছিল। শেষ পর্যন্ত কোলাসোকে বাছা হয়। তবে ক্লাবকর্তাদের একাংশ এমন একজনকে চেয়েছিলেন, যিনি আপাতত এই মরশুমের শেষ ক’‌টা দিন কাজ চালিয়ে দিতে পারবেন। নতুন মরশুমে নতুন করে ভাবনাচিন্তা। আই লিগ ও আইএসএল মিলে গিয়ে নতুন ফরম্যাটের টুর্নামেন্ট এসে গেলে মার্কি কোচ নিতে হবে ক্লাবকে। সেটাও মাথাও রাখতে রেখেছিলেন ওই কর্তারা। 
এদিন সকালে (ইস্তফা দেওয়ার আগে) যখন মর্গানের কাছে জানতে চাওয়া হয়, আই লিগ খেতাব জয়ের সম্ভাবনা শেষ। ফুটবলারদের সামনে আর কোনও লক্ষ্য নেই। এই অবস্থায় বাকি দু’ম্যাচে ফুটবলারদের মোটিভেশন কী? মর্গানের ফুঁসে ওঠা মন্তব্য ছিল, ‘ফুটবলাররা সবাই পেশাদার। এদের দায়িত্ব নতুন করে বোঝাতে হবে কেন? এরা সবাই জানে মাঠে নেমে কী করা উচিত। তাই নতুন করে মোটিভেশনের প্রশ্ন নেই।’ পরের ম্যাচের প্রস্তুতিতে মঙ্গলবার সকালে ইস্টবেঙ্গল মাঠে নামবেন ঠিক করে রেখেছিলেন মর্গান। তিনি নিজেই সকালে বলেছিলেন, ‘পরিস্থিতি মোটেই অনুকূল নয় আমার ও ফুটবলারদের ফোকাস ঠিক রাখার জন্য। তবু নিজেদের কাজটা করে যেতে হবে।’ রবিবার বারাসত স্টেডিয়ামে বসে মর্গান বলেছিলেন, ‘এখন ভাবছি শুধু আই লিগের বাকি দু’‌ম্যাচ নিয়ে। ফেডারেশন কাপ নিয়ে ভাবার মতো পরিস্থিতি নেই এখন।’  অন্যদিকে, মর্গান যা–ই বলুন, অনেক ফুটবলারই আর বাকি দু’ম্যাচে মাঠে নামার উৎসাহ পাচ্ছেন না। বিশেষ করে মর্গানের প্রতি বীতশ্রদ্ধ হয়ে। সাহেব কোচের ইস্তফা দেওয়ার খবরে নিশ্চয়ই তঁারা স্বস্তি পেয়েছেন। সচিব কল্যাণ মজুমদারের কাছে প্রশ্ন ছিল, এর পরও কি মর্গানকে আর দায়িত্বে রাখা উচিত? দল তো হেরেই চলেছে ওঁর কোচিংয়ে। কল্যাণ দুপুরে প্রতিক্রিয়া দেন, ‘ওঁর বোধবুদ্ধি থাকলে নিজেই সরে দাঁড়াবেন। না সরলে আমাদেরই অন্য কিছু ভাবতে হবে। ওঁকে সরালে ওঁর গায়ে শহিদের তকমা এঁটে বসবে। সেটা হতে দেব না।’ মর্গানের পদত্যাগের পর কল্যাণের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নতুন করে আর কিছু বলতে চাননি। দেবব্রত সরকার জানান, সকলের সঙ্গে আলোচনা করে দ্রুত সিদ্ধান্ত নেবেন।‌‌‌

1 comment:

  1. ক্লাব অফিসিয়ালদের উচিত ছিল অনেক আগেই মরগান কে সরিয়ে দেবা ॥ ওনার ভাবনা - চিন্তা , পরিকল্পনা সবেতেই ঔদ্ধত্য এর ছাপ সুস্পষ্ট ॥

    ReplyDelete

Pages