Breaking News

অনূর্ধ্ব ১৭ দলের ঐতিহাসিক জয়, বাজ্জোর দেশে বাঙালির গোলে বাজিমাত | আনন্দবাজার পত্রিকা


মাসখানেক পরেই দেশের মাটিতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। আর তার আগে ইতালিতে প্রস্তুতি সফরে গিয়ে সে দেশের অনূর্ধ্ব-১৭ দলের বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেল ভারতীয় যুব দল।
শুক্রবার ইতালির বিরুদ্ধে অনূর্ধ্ব-১৭ ভারতীয় দল জিতল ২-০। আর সেই জয়ে বড় অবদান রয়ে গেল এক বঙ্গসন্তানের। তিনি অভিজিৎ সরকার। ম্যাচের ৩১ মিনিটে প্রথম গোল করে তিনিই এগিয়ে দেন ভারতকে। ভারতের অপর গোলদাতা রাহুল প্রবীণ। ম্যাচের দুই অর্ধে এই দুই ফুটবলারের গোলেই এ দিন ইতালির যুব দলকে হারায় ভারতীয়রা।

ফিফা র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে ভারতের র‌্যাঙ্কিং ১০০। আর ইতালির ১২। চার বার বিশ্বকাপ জিতেছে বিশ্ব ফুটবলে রক্ষণের জন্য বিখ্যাত এই দেশ। বারেসি, বাজ্জোদের যাবতীয় রক্ষণকে গুঁড়িয়ে দিয়েই অবশ্য ভারতের খুদেরা নতুন সূর্যোদয়ের প্রতিশ্রুতি দেখালেন। ফিফা র‌্যাঙ্কিংয়ে এত উপরের সারির দলকে ভারতীয় দল কোনও পর্যায়েই হারাতে পারেনি।
ভারতের যুব ফুটবলারদের অসামান্য এই জয়ে উচ্ছ্বসিত জাতীয় কোচ স্টিভন কনস্ট্যান্টাইন থেকে শুরু করে ক্রীড়ামন্ত্রী বিজয় গয়াল। এমনকী, বলিউড অভিনেতারাও অভিনন্দন জানাতে শুরু করে দেন টুইটারে। কটকে ফেডারেশন কাপের ফাইনাল ম্যাচ খেলতে গিয়ে খবরটা শুনে টুইট করে অভিজিৎ ও তাঁর সতীর্থদের শুভেচ্ছা জানিয়েছেন মোহনবাগান ফরোয়ার্ড জেজে লালপেখলুয়া। আইপিএলের  ভরা বাজারে ইতালি সফররত ভারতীয় ফুটবলারদের টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মহম্মদ কাইফও। ভারতীয় যুব দলের অধিনায়ক হিসেবে দেশকে বিশ্বকাপ জিতিয়েছিলেন কাইফ।
জাতীয় কোচ স্টিভন টুইট করেছেন, ‘দারুণ ফল। ছেলেরা সকলেই ভাল খেলেছে।’ ফুটবলভক্ত অভিষেক বচ্চন লিখেছেন, ‘অভিনন্দন। ভারতের অনূর্ধ্ব সতেরো দল, তোমরা দারুণ ফল করেছ। আশা করব দারুণ কিছু আসার এটাই শুরু’।
ইতালির অ্যারিজোতে শুক্রবার ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে বিপক্ষকে চেপে ধরেছিলেন ভারতীয়রা। আট মিনিটেই কোমল থাটাল প্রতিপক্ষের গোলমুখে হানা দিয়ে গোলের দরজা প্রায় খুলে ফেলেছিলেন। কিন্তু ইতালি গোলরক্ষকের তৎপরতায় সে যাত্রায় রক্ষা পায় তাঁর দল। এর পাঁচ মিনিট পরেই গোলে শট নেন অনিকেত। কিন্তু তাঁর শট গলায় লাগিয়ে দলকে বাঁচান ইতালি গোলকিপার।
তবে ৩১ মিনিটে অভিজিৎ সরকারের ক্রস ইতালি ডিফেন্ডারদের পায়ে লেগে দিক পরিবর্তন করে গোলে ঢুকে যায়। যদিও রেফারি এক্ষেত্রে গোল দেন অভিজিৎ-কেই। এক গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে আরও চনমনে মেজাজে নামে ভারতীয় দল। এই সময় অনিকেত ফের একের বিরুদ্ধে এক পরিস্থিতিতে গোলের সুযোগ নষ্ট করেন। খেলা শেষ হওয়ার দশ মিনিট আগে ভারতের হয়ে ব্যবধান বাড়ান রাহুল প্রবীণ।
ফেসবুক ক্রমাগত আমাদের গ্রুপ শেয়ারিং ব্লক করে চলেছে, সুতরাং, খেলাধুলা সম্পর্কিত সমস্ত খবর সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইকের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ রাখুন, পোস্টটি পছন্দ হলে শেয়ার করতে অবশ্যই ভুলবেন না কিন্তু, লাইক করুন আমাদের ফেসবুক পেজে
[pullquote align="normal"]
loading...
loading...
[/pullquote]

No comments