পোশাক বিতর্কে সরব মান্তু–ভারতী - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

পোশাক বিতর্কে সরব মান্তু–ভারতী

Share This


ষষ্ঠী বিশ্বাস, শিলিগুড়ি:  টেবিল টেনিসে পোশাক–বিতর্ক। হাফপ্যান্ট পরে খেলতে পারবে না মেয়েরা। এই তালিবানি ফতোয়াকে ধিক্কার জানালেন প্রাক্তন জাতীয় টিটি চ্যাম্পিয়ন ‘অর্জুন’ মান্তু ঘোষ। সরব হয়েছে টেবিল টেনিসের শহর শিলিগুড়িও। শুক্রবার উত্তরবঙ্গ টেবিল টেনিস সংস্থার সভাপতি মান্তু বলেন, ‘এই ঘটনায় আমি আশ্চর্য। গায়ে কাঁটা দিচ্ছে। তীব্র প্রতিবাদ জানাই। খেলাধুলোর পরিবেশকে কলঙ্কিত করা হচ্ছে। যারা ফতোয়া জারি করেছে, তাদের শাস্তি চাই।’ 

মান্তু জানান, পাকিস্তানের সঙ্গে খেলার সময় দেখেছি, ওদের দেশের মেয়েরা শরীর ঢেকে খেলত। মিক্সড ডাবলসের সময় মেয়েরা আমাদের সঙ্গে হাত মেলালেও ছেলেরা মেলাত না। এই ঘটনা এখনও আমাকে অবাক করে। সেটাই কি আমাদের দেশে ঘটতে চলেছে? কিছু মানুষ প্রচারে আসার জন্য অপ্রীতিকর কাণ্ড ঘটায়। তার জন্যও কেউ এ সব ঘটনা ঘটাতে পারে। প্রসঙ্গত, বৃহস্পতিবার হাওড়ার বাজে শিবপুর রোডের একটি ক্লাবে আচমকা হানা দিয়ে কিছু মহিলা হাফপ্যান্ট পরে মেয়েরা টেবিল টেনিস খেলতে পারবে না বলে ফতোয়া জারি করে।

অভিযোগ, ক্লাবের মধ্যে ঢুকে গিয়ে অল্প বয়সের ছেলেমেয়েদের সামনে অশ্লীল ভাষায় গালিগালাজ করতে থাকে। বাধ্য হয়ে অভিভাবকরা তাদের ছেলেমেয়েদের বাড়ি নিয়ে যান। বন্ধ হয়ে হয়ে টেবিল টেনিস প্রশিক্ষণ–কেন্দ্রটি। এই ঘটনার আঁচ যাতে শিলিগুড়িতে না পড়ে, তা নিয়ে নড়েচড়ে বসেছেন শহরের টেবিল টেনিস সংগঠকরা। বর্ষীয়ান টিটি কোচ ভারতী ঘোষ ঘটনার নিন্দা করে বলেন, শুধু টেবিল টেনিসকে আক্রমণ করা হল কেন বুঝতে পারছি না। আরও অনেক খেলায় তো মেয়েরা হাফপ্যান্ট পরে খেলে। মেয়েরা টেবিল টেনিস হাফপ্যান্ট পরে খেলবে না তো, শাড়ি পরে খেলবে? এ তো দেখছি মৌলবাদী শক্তি মাথা চাড়া দিচ্ছে। এখনই যদি এর বিষদাঁত না ভাঙা যায়, তা হলে সামনে আরও বিপদ আসবে। শিলিগুড়িতে এমন ফতোয়া জারি হলে আমরা মানব না। রাস্তায় নেমে প্রতিবাদ করব। আধুনিক যুগেও দিন–দিন সমাজ–ব্যবস্থা কোন দিকে এগোচ্ছে বুঝতে পারছি না। ৫০ বছরের বেশি সময় ধরে টেবিল টেনিসের সঙ্গে জড়িয়ে আছি, এমন ঘটনা কোনও দিন কানে আসেনি।

সৌজন্যে - আজকাল

No comments:

Post a Comment

Pages