বিশ্বকাপ ফুটবলঃতারকা পরিচয় - গার্ড মুলার | দীপ্তাশিস দাসগুপ্ত - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

বিশ্বকাপ ফুটবলঃতারকা পরিচয় - গার্ড মুলার | দীপ্তাশিস দাসগুপ্ত

Share This

ফুটবল এমন একটি খেলা যেখানে গোল টাই শেষ কথা। তাই সেই গোল করার ক্ষেত্রে যে বাড়তি দক্ষতা প্রদর্শন করবে, তাঁর সুনাম ছড়িয়ে পড়তে বাধ্য। এমনই একজনের কথা বলব আজ। তিনি আর কেউ নন, Gerhard "Gerd" Müller অথবা গার্ড মুলার। একটা সময়ে বিশ্বকাপে সবচেয়ে বেশী , ১৪ টি গোল করার রেকর্ড টি তাঁর ই ছিল। জার্মানির হয়ে মোট ৬২ টি খেলাতে ৬৮ টি গোল করেছেন। অর্থাৎ ম্যাচ পিছু গোলের গড় একেরও বেশী। যদিও এখন তিনি বিশ্বের সর্বকালের সেরা গোলদাতা দের তালিকায় তিনি ১২ নম্বরে নেমে গেছেন, কিন্তু তাঁর ম্যাচ পিছু গোলের গড় ই বলে দিচ্ছে যে গোল করার ক্ষেত্রে তাঁর পারদর্শিতা অনেকের থেকে ই বেশী। 

প্রতিপক্ষের গোলের সামনে তিনি ছিলেন এককথায় ভয়ঙ্কর। দুপায়েই ছিল গোলার মতন শট। সঙ্গে হেডেও ছিলেন সমান দক্ষ। পেনাল্টি বক্সে তাঁর পায়ে বল পরলেই বিপক্ষ দলের খেলোয়াড়দের মধ্যে ত্রাহি ত্রাহি রব উঠে যেত। জার্মান সমর্থকেরা তাঁকে ভালোবেসে Der Bomber নামে ডাকতেন। ১৯৭০ বিশ্বকাপে দুটি হ্যাট্রিক সহ ১০ টি গোল করে Golden Boot পাওয়া এই ফুটবলার টির জন্ম জার্মানির Nördlingen এ ১৯৪৫ এর ৩রা নভেম্বর। শৈশব থেকেই ফুটবলের প্রতি তাঁর আগ্রহ ছিল। খুব অল্প বয়স থেকেই তাঁর গোল করার দক্ষতা ছিল চোখে পড়ার মতন। যে কারণে মাত্র ১৮ বছর বয়েসে 1861 Nördlingen নামক ক্লাব টি তাঁকে সই করায় এবং প্রথম বছরেই মাত্র ৩১ টি খেলাতে ৫১ টি গোল করে সারা বিশ্বকে চমকে দেন। তারপর Bayern Munich এর মত দলে দীর্ঘ ১৫ বছর খেলেছেন ও ৪৫৩ টি ম্যাচে ৩৯৮ টি গোল করেছেন। 

ফুটবল কেরিয়ার এর শেষ ৩ বছর Fort Lauderdale Strikers এ খেলেন ও ৭১ টি খেলাতে ৩৮ গোল করেন। Bayern Munich এর হয়ে জিতেছেন ১ বার Regionalliga Süd (German Second Division) , ৪ বার করে Bundesliga ও DFB-Pokal খেতাব, ৩ বার European Cup ও ১ বার করে European Cup Winners' Cup ও Intercontinental Cup। অর্থাৎ ক্লাব ফুটবলে তাঁর সাফল্য যথেষ্ট ঝলমলে। কিন্তু ক্লাব ফুটবলের জন্য নয়, সমগ্র ফুটবল বিশ্ব তাঁকে মনে রাখবে দেশের জার্সি গায়ে অসাধারণ পারফরম্যান্সের জন্য। ১৯৭০ সালে বিশ্বকাপে পশ্চিম জার্মানি তৃতীয় স্থান লাভ করতে সক্ষম হয় মূলত তাঁর অসাধারণ গোল করার দক্ষতার জন্য। এরপর ১৯৭৪ এ জার্মানি কে বিশ্বকাপ জেতান অসামান্য নৈপুণ্যের প্রদর্শন ঘটিয়ে। সেই বিশ্বকাপেও করেন ৪ টি গোল। যার মধ্যে ফাইনালে জোহান ক্রুয়েফের নেদারল্যান্ডসের বিরুদ্ধে করা চোখ ধাঁধানো গোল টি চিরকাল ফুটবল প্রেমীদের হৃদয়ের মণিকোঠায় সাজানো থাকবে। 

এছাড়া ১৯৭২ এ জার্মানির European Championship খেতাব জয় করার পেছনেও বড় অবদান রেখেছেন । ৪ টি গোল করে টপ স্কোরার হন তিনি। সেই সময়ে তাঁর দেশ জার্মানির পর পর দু দুটি বিশ্বকাপে দুর্ধর্ষ পারফরম্যান্স করা এবং সর্বোপরি জার্মানির বিশ্ব ফুটবলের এক মহাশক্তি হয়ে ওঠার পেছনে বিশাল ভূমিকা ছিল তাঁর। একটা সময় বিশ্ব ফুটবলে রেকর্ড ছিল তাঁর নিত্যসঙ্গী। জিতেছেন বহু ব্যাক্তিগত পুরষ্কার ও, যার মধ্যে উল্লেখ যোগ্য হল ১৯৭০ এর Ballon d'Or খেতাব। এছাড়াও পেয়েছেন ২ বার করে পেয়েছেন German Footballer of the Year এর সম্মান ও European Golden Shoe। ১৯৭০ এ FIFA World Cup All-Star Team এও জায়গা পান তিনি। ফিফা র সেরা ১০০ জন খেলোয়াড়ের মধ্যে নির্বাচিত হওয়া এই ফুটবলার টি তাই স্বাভাবিক ভাবেই ফুটবল মানচিত্রের অন্তরীক্ষে অন্যতম উজ্জ্বল নক্ষত্র হিসেবে বিরাজ করবেন চিরকাল।

No comments:

Post a Comment

Pages