Breaking News

দুরন্ত নাদাল বার্সেলোনা ওপেনের ফাইনালে । আনন্দবাজার পত্রিকা



বার্সেলোনা ওপেনের সেমিফাইনালে দাপটে জয় পেলেন রাফায়েল নাদাল। ক্লে-কোর্টের সম্রাট চোট থেকে ফিরে এসে বিধ্বংসী ফর্মে আছেন ফের প্রমাণ করে দিলেন। কয়েক দিন আগেই মন্টি কার্লো ওপেনে দুরন্ত জয় পাওয়া নাদাল শনিবার সেমিফাইনালে ৬-৪, ৬-০ উড়িয়ে দেন ডেভিড গফিনকে।

বিশ্বের এক নম্বর নাদাল এর আগে তিন বার গফিনের মুখোমুখি হয়েছিলেন। যার মধ্যে শেষ বার গফিন তাঁকে হারান। শনিবার অবশ্য সে রকম কিছুই যাতে না হয় প্রথম সেট থেকেই নিশ্চিত করে ফেলেন নাদাল। এই নিয়ে ক্লে কোর্টে ৪০০ ম্যাচ জিতলেন স্প্যানিশ তারকা। তিনি চতুর্থ খেলোয়াড় হিসেবে এই নজির গড়লেন। পাশাপাশি টানা ৪৪ সেট জিতলেন তিনি ক্লে কোর্টে। ফাইনালে নাদালের সামনে গ্রিসের স্টেফানোস সিসিপাস। এই প্রথম তিনি কোনও এটিপি টুর্নামেন্টের ফাইনালে উঠলেন বিশ্বের ৬৩ নম্বর স্টেফানোস। তাই এগারো নম্বর বার্সেলোনা ওপেন খেতাব জেতার দৌড়ে নাদালই যে রবিবার এগিয়ে থাকবেন তাতে কোনও সন্দেহ নেই।

নাদালের ফাইনালে ওঠার দিনই আবার তাঁর কাকা টোনি নাদালের দাবি নিয়ে হইচই উঠল টেনিস বিশ্বে। দীর্ঘ দিন যাঁকে দেখা গিয়েছে রাফায়েল নাদালের পাশে। স্প্যানিশ তারকার ১৬টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের পিছনে তাঁর অবদানই সবচেয়ে বেশি। অথচ সেই তিনিই এ বার নাদালের বড় প্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচকে কোচিং করাতে চাইলেন। নিজেই সে কথা স্বীকারও করেছেন টোনি।


কনুইয়ের চোটের জন্য ছ’মাস কোর্টের বাইরে ছিলেন বিশ্বের প্রাক্তন এক নম্বর জোকোভিচ। উইম্বলডনের পরে যে জন্য তাঁকে কোর্টে দেখা যায়নি দীর্ঘদিন। পরে চোট সারাতে অস্ত্রোপচারও করতে হয় সার্বিয়ান তারকাকে। সেরা ছন্দে ফিরতে আন্দ্রে আগাসি এবং রাদেক স্টেপানেককেও কোচিং টিমে নিয়ে আসেন জোকোভিচ। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনে হতাশাজনক ভাবে ছিটকে যান নোভাক। এর পরে হারেন ইন্ডিয়ান ওয়েলস এবং মায়ামি ওপেনেও। এর পরেই কোচিং টিমকে বরখাস্ত করেন জোকোভিচ।

আপাতত প্রাক্তন কোচ মারিয়ান ভেজদার সাহায্য নিচ্ছেন এখন নোভাক। তবে মারিয়ানকে ফের স্থায়ী ভাবে কোচের পদে নিয়োগ করেননি জোকোভিচ। যখন সার্বিয়ান তারকা স্থায়ী কোচের সন্ধান করবেন তাঁকে সাহায্য করতে টোনি নাদাল প্রস্তুত। স্প্যানিশ সংবাদমাধ্যমে তিনি বলেছেন, ‘‘হয়তো এটা কখনও হবে না। তবে জোকোভিচ যদি আমায় কোচিং করানোর জন্য অনুরোধ করে, আমি না করতে পারব না। ও প্রাক্তন বিশ্বসেরা খেলোয়াড়।’’ সঙ্গে তিনি যোগ করেছেন, ‘‘হয়তো নাদালের মতো জোকোভিচকে কোচিং করাতে গিয়ে সেই পর্যায়ে যেতে পারব না। তবে ওকে টুর্নামেন্টে সাহায্য করতে দারুণ লাগবে। জোকোভিচকে কোচিং করানো আমার কাছে অনেকটা বার্সেলোনা বা রিয়াল মাদ্রিদকে কোচিং করানোর মতো।’’
ফেসবুক ক্রমাগত আমাদের গ্রুপ শেয়ারিং ব্লক করে চলেছে, সুতরাং, খেলাধুলা সম্পর্কিত সমস্ত খবর সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইকের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ রাখুন, পোস্টটি পছন্দ হলে শেয়ার করতে অবশ্যই ভুলবেন না কিন্তু, লাইক করুন আমাদের ফেসবুক পেজে
[pullquote align="normal"]
loading...
loading...
[/pullquote]

No comments