Breaking News

এশীয় ব্যাডমিন্টনে হেরে ব্রোঞ্জ সাইনা ও প্রণয়ের | আনন্দবাজার পত্রিকা



এশীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ভারতের লড়াই শেষ হয়ে গেল সাইনা নেহওয়াল ও এইচ এস প্রণয় সিঙ্গলস সেমিফাইনালে হেরে যাওয়ায়।চলতি মাসেই কমনওয়েলথ গেমসে সোনা জেতা সাইনা লড়াই করেও হেরে গেলেন গত বারের চ্যাম্পিয়ন বিশ্বের দু’নম্বর চিনা তাইপের তাই জু ইং-এর কাছে। দু’জনের মধ্যে তুমুল উত্তেজনাপূর্ণ লড়াই হয়। শেষে সাইনা হেরে যান ২৫-২৭, ১৯-২১। ছেলেদের সিঙ্গলসে অলিম্পিক্স চ্যাম্পিয়ন চিনের চেন লং-এর বিরুদ্ধে নিজের স্বাভাবিক খেলাটা খেলতে পারেননি প্রণয়। যার মাশুল তাঁকে দিতে হয় ৫২ মিনিটের ম্যাচে ১৬-২১, ১৮-২১ হেরে।


সাইনা এই নিয়ে তাই জু-র কাছে ১৬ বারের মধ্যে আটবার হারলেন। চলতি বছরে সাইনাকে ইন্দোনেশিয়ান ওপেন ফাইনাল ও অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে হারতে হয়েছিল তাঁর বিরুদ্ধে। তবে সেই দুই ম্যাচের চেয়ে শনিবার অনেক বেশি লড়াকু মেজাজে ছিলেন ভারতীয় তারকা। আত্মবিশ্বাস ও ফিটনেসের দিক থেকে যে তিনি এখন আরও এগিয়ে, বুঝিয়ে দিচ্ছিলেন তাঁর লড়াইয়ে।
শুরুতেই ৪-১ এগিয়ে যাওয়ার পরে বিরতিতে ১১-৬-এর ব্যবধানে এগিয়ে ছিলেন তাই জু। বিরতির পরে সাইনা ঘুরে দাঁড়াতে শুরু করেন ও সমতা ফেরান ১৫-১৫। তাঁর অসাধারণ প্রতিআক্রমণে কিছুটা ঘাবড়ে যান তাই জু। ১৮-১৭-য় এগিয়েও যান সাইনা। ২০-১৮-য় এগিয়ে গিয়ে দু’বার গেম পয়েন্টেও ছিলেন। কিন্তু তাই জু ক্ষিপ্র ড্রপ শটে প্রথম গেমপয়েন্ট বাঁচান। সাইনার ভুল কাজে লাগিয়ে দ্বিতীয় গেম পয়েন্টও বাঁচিয়ে নেন তিনি। শেষে সাইনা চারটি সুযোগ নষ্ট করে গেম কার্যত তুলে দেন।

দ্বিতীয় গেমে সাইনা আরও জোরালো স্ম্যাশ করা শুরু করেন। কিন্তু সাইনার অসাধারণ স্ম্যাশ সামলে তাই জু ১০-৯ এগিয়ে যান। বিরতিতে যা ছিল ১১-৯। এক সময় পয়েন্ট ১৫-১৫ হয়ে যায়। আবার তাই জু-র একটি নেট স্ট্রোক সাইনাকে ফের এগিয়ে দেয়। আরও এক পয়েন্টে এগিয়ে যাওয়ার পরে সাইনার একটি রেফারেল নাকচ হয়ে যায়। এই অবস্থায় সাইনার রিটার্ন বিপক্ষের বেসলাইন পেরিয়ে যায় ও পরের পয়েন্টে ফের ভুল করেন তিনি। দু’টি গেম পয়েন্ট পেয়ে যান তাই জু। শেষে সাইনার রিটার্ন কোর্টের বাইরে পড়ায় ম্যাচ জিতে নেন তাই জু। 
ফেসবুক ক্রমাগত আমাদের গ্রুপ শেয়ারিং ব্লক করে চলেছে, সুতরাং, খেলাধুলা সম্পর্কিত সমস্ত খবর সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইকের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ রাখুন, পোস্টটি পছন্দ হলে শেয়ার করতে অবশ্যই ভুলবেন না কিন্তু, লাইক করুন আমাদের ফেসবুক পেজে
[pullquote align="normal"]
loading...
loading...
[/pullquote]

No comments